১২ বছর পর কোপার ট্রফি ব্রাজিলের

brazil-inner-1.jpg

ক্রিকবিডি২৪.কম রিপোর্ট

২০০৭ সালে সবশেষ কোপা আমেরিকার শিরোপা জিতেছিল ব্রাজিল। এরপর হতাশাই সঙ্গী হয়েছে তাদের। অবশেষে ব্যর্থতার অধ্যায় শেষে ফিরে এসেছে হলুদ উন্মাদনা! ৪৪ বছর পর ফাইনালে উঠে আসা পেরুকে উড়িয়ে দিয়ে ট্রফি ব্রাজিলের। রিও ডি জেনিরোর ঐতিহ্যবাহী মারকানা স্টেডিয়ামে রোববার রাতে ফাইনালে ৩-১ গোলে হারিয়েছে ব্রাজিল।

লাতিন আমেরিকার ফুটবল শ্রেষ্টত্বে ফের উড়ল সাম্বার নৃত্যের বিজয় নিশান।

স্বাগতিকদের হয়ে গোল তিনটি করেন এভারটন সুয়ারেস, গ্যাব্রিয়েল জেসুস আর রিকার্লিসন।  পাঁচবারের বিশ্ব চ্যাম্পিয়নরা এনিয়ে নবমবারের মতো শতবর্ষ পুরনো কোপা আমেরিকার শিরোপা জিতল।

চ্যাম্পিয়ন চিলিকে হারিয়ে ৪৪ বছর পর ফাইনালে উঠে এসেছিল চিলি। কিন্তু ব্রাজিল বোকা বানাতে পারেনি। গ্রুপ পর্বে এই দলটিকেই ৫-০ গোলে হারিয়েছিল ব্রাজিল।

ম্যাচের ১৫তম মিনিটে এগিয়ে যায় ব্রাজিল। গাব্রিয়েল জেসুস ক্রস থেকে বল পেয়ে গোল করেন এভারটন। কোপা ২০১৯-এ এটি তার তিন নম্বর গোল। ৪৪তম মিনিটে পাওলো গেররেরোর স্পট কিকে গোল করে সমতা ফেরায় পেরু। ডি-বক্সে বল ডিয়াগো সিলভার হাতে লাগলে পেনাল্টি দেন রেফারি। ভিএআর প্রযুক্তি দেখে সিদ্ধান্তে স্থীর থাকেন রেফারি। স্পট কিকে গোল করেন পাওলো (১-১)।

এরপর প্রথমার্ধেই ইনজুরি সময়ে দলকে এগিয়ে দেন জেসুস। খেলার ৭০তম মিনিটে দশজনের দল হয়ে যায় ব্রাজিল। পেরুর ডিফেন্ডার কার্লোস সামব্রানোকে ফাউল করে দ্বিতীয় হলুদ কার্ড দেখেন গ্যাব্রিয়েল জেসুস।

তবে এই সুযোগটা কাজে লাগাতে পারেনি পেরু। ফাইনালের শেষ মিনিটে আরেকটি গোল তুলে নেয় ব্রাজিল। ফিরমিনোর বদলি হিসেবে নামা রিকার্লিসন খুঁজে নেন নিশানা (৩-১)।

২০১৩ সালে ফিফা কনফেডারেশন্স কাপ জয়ের পর আবারো বড় কোন ট্রফি পেল ব্রাজিল। নেইমারের মতো বড় তারকাকে ছাড়াই খেলে হাসিমুখে মাঠ ছাড়ল সাম্বা নৃত্যের দেশটি। এদিকে এর আগে শনিবার রাতে কোপা আমেরিকায় চিলিকে ২-১ গোলে হারিয়ে তৃতীয় হয় আর্জেন্টিনা।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *