নেই ফ্রাঞ্চাইজি, টুর্নামেন্টের নাম-বঙ্গবন্ধু বিপিএল

bpl-2019.jpg

ক্রিকবিডি২৪.কম রিপোর্ট

হঠাৎ করেই পাল্টে যাচ্ছে বাংলাদেশ প্রিমিয়ার ক্রিকেট লিগ (বিপিএল)। ফ্র্যাঞ্চাইজিগুলোর সঙ্গে বাংলাদেশ ক্রিকেট বোর্ডের (বিসিবি) টানাপোড়েনের মধ্যেই নতুন খবর। কোনো ফ্র্যাঞ্চাইজিকেই রাখা হচ্ছে না আসছে বিপিএলে। ক্রিকেট বোর্ডই চালাবে টুর্নামেন্ট। সবগুলো দল বিসিবি নিজস্ব ব্যবস্থাপনায় পরিচালনা হবে।

বঙ্গবন্ধুর জন্মশতবার্ষিকীকে সামনে রেখে এবারের বিপিএলের নাম ‘বঙ্গবন্ধু বিপিএল।’

বিসিবিতে এক সংবাদ সম্মেলনে বুধবার দুপুরে এই ঘোষণা দিয়েছেন বিসিবি সভাপতি নাজমুল হাসান পাপন। ৬ ডিসেম্বর থেকেই হবে বিপিএল। তবে ৩ ডিসেম্বর আয়োজিত হবে উদ্বোধনী অনুষ্ঠান।

এমনিতে ফ্র্যাঞ্চাইজিগুলোর দাবি-দাওয়ার মুখে চাপে ছিল বিসিবি। এসব বিষয় মানতে পারছে না বিসিবি। এর প্রধাণ কারণ হিসেবে পাপন উল্লেখ করেন বঙ্গবন্ধুরকে সম্মান জানানোর প্রসঙ্গ। তিনি বলেন, ‘এটির পেছনে সবচেয়ে বড় কারণ- আপনারা জানেন আগামী বছর বঙ্গবন্ধুর জন্মশতবার্ষিকী। আমরা চাচ্ছি, এবারের বিপিএল আমরা বঙ্গবন্ধুর নামে উৎসর্গ করব। ‘বঙ্গবন্ধু বিপিএল’ আয়োজন করে এবছর চালাব আমরা।’

একইসঙ্গে জানা গেছে, টুর্নামেন্টে আগের মতো সাতটি দল থাকবে। এই সাতটি দলের প্রত্যেকের পুরো মালিকানা থাকবে বিসিবির হাতে। ড্রাফটের মাধ্যমে তারাই ঠিক করবে কোন ক্রিকেটার কোন দলে খেলবেন। দলের খরচ বিসিবিই দেবে। তবে স্পন্সর থাকবে প্রতি দলের। কিন্তু দলগুলোর মালিকানা এবার আগের মতো হস্তান্তর করবে না বিসিবি।

ফ্র্যাঞ্চাজিগুলোর কাছে চার বছরের জন্য দলগুলোর মালিকানাগুলো হস্তান্তর করেছিল বিসিবি। তার মেয়াদ শেষ হয়ে গেছে গত আসর শেষে। এ কারণেই সপ্তম আসর শুরুর আগে দলগুলোর মালিকানা বিসিবি এই সিদ্ধান্ত নিতে পারছে না। যদিও ব্যাপারটা কেমন হলো তা নিয়ে প্রশ্ন থাকছেই।

এদিকে বঙ্গবন্ধুর জন্মশতবার্ষিকী উপলক্ষ্যে ২০২০ সালের মার্চে বিশ্ব একাদশ ও এশিয়া একাদশের টি-টুয়েন্টি সিরিজের ঘোষণা ছিল আগেই। বিসিবি এই খবরটি ফের নিশ্চিত করেছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *