২০২০ সালে মেতে উঠবে ক্রীড়াঙ্গন

maradona.jpg

ক্রিকবিডি২৪.কম রিপোর্ট

দেখতে দেখতে শেষ হলো আরেকটি বছর। বিদায় ২০১৯। নুতন আরেকটি ইংরেজি বছর হাজির- ২০২০। এই বছর ক্রীড়াঙ্গনের জন্য বেশ আলোচিত হবে, সন্দেহ নেই। কারণ বছর জুড়ে থাকবছে নানা আয়োজন। কারণ জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী পালন হবে। ২০২০ সালের ১৭ মার্চ থেকে ২০২১ সালের ১৭ মার্চ সময়-কে ‘মুজিববর্ষ’ হিসেবে ঘোষণা করা হয়েছে।

জাতির জনক বঙ্গবন্ধুর জন্মশতবার্ষিকী উদযাপনে বছরব্যাপী নানা কর্মসূচি আয়োজনের যে পরিকল্পনা আছে তার মধ্যে অন্যতম খেলাধুলা। যুব ও ক্রীড়া মন্ত্রণালয় খেলাধুলার নানা কর্মসূচি পালনের জন্য ৩০৬ কোটি ২৪ লাখ টাকার খসড়া বাজেট করেছে। স্থানীয় ও আন্তর্জাতিক মিলিয়ে একশ’র মতো আয়োজন থাকবে। ৪০টির মতো আন্তর্জাতিক আয়োজনেরও দেখা মিলবে।

মুজিববর্ষে দুটি আন্তর্জাতিক টি-টুয়েন্টি ম্যাচ অনুষ্ঠিত হবে রাজধানী ঢাকায়। এশিয়া বনাম বিশ্ব একাদশের মধ্যে হবে এই লড়াই। বাংলাদেশ ক্রিকেট বোর্ড (বিসিবি) আয়োজিত আন্তর্জাতিক টি-টুয়েন্টি ম্যাচ দুটির প্রথমটি ১৯ মার্চ ও দ্বিতীয়টি ২১ মার্চ অনুষ্ঠিত হবে। বিশ্বসেরা ক্রিকেটাররা খেলবেন দুটি ম্যাচে।

এই উপলক্ষ্যে ঢাকা আসছেন বিশ্ব ফুটবলের কিংবদন্তি ডিয়েগো ম্যারাডোনা। অবশ্য বিশ্বকাপ জয়ী মহাতারকা ম্যারাডোনা ঠিক কবে আসছেন তা এখনও ঠিক হয়নি। তবে ফুটবল ইশ্বর বলে খ্যাত ম্যারাডোনা ঢাকায় থাকবেন দুইদিন। শিগগিরই এনিয়ে সিদ্ধান্তে আসবে বাংলাদেশ ফুটবল ফেডারেশন (বাফুফে)।

মুজিব বর্ষে তিনটি আন্তর্জাতিক টুর্নামেন্ট ফুটবল টুর্নামেন্ট হবে। বাফুফের নিয়মিত আয়োজনের অংশ হিসেবে বঙ্গবন্ধু গোল্ডকাপ অনুষ্ঠিত হবে আগামী ১৫ থেকে ২৫ জানুয়ারি। বঙ্গবন্ধুর জন্মশতবার্ষিকীতে খেলাধুলার যত আয়োজন হবে বঙ্গবন্ধু গোল্ডকাপকে তার সূচনা টুর্নামেন্ট হিসেবেই নিয়েছে সরকার। এই বছর আরেকটি বঙ্গবন্ধু আন্তর্জাতিক গোল্ডকাপ আয়োজন করবে বাফুফে। সেটা হবে বছরের শেষের দিকে।সঙ্গে থাকবে দক্ষিণ এশিয়ার ফুটবলের সবচেয়ে বড় টুর্নামেন্ট সাফ চ্যাম্পিয়নশিপ।

ফুটবল-ক্রিকেটের বাইরে আন্তর্জাতিক আয়োজন থাকবে হকি, দাবা, বাস্কেটবল ও কুস্তি, অ্যাথলেটিকস, ভলিবল, রোলার স্কেটিং , ব্যাডমিন্টন, হ্যান্ডবল, শুটিং, সাঁতার, আরচারি, , রোইং, বক্সিং, ইয়োগা , তায়কোয়ানদো, খো খো, কারাতে, জুডো, মার্শাল, ভারোত্তোলন , কুস্তি কিক বক্সিংসহ আরও কিছু ফেডারেশন বছল জুড়েই নানা টুর্নামেন্ট আয়োজন করবে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *