শততম টেস্ট রঙীন করে জিতল বাংলাদেশ

ss.jpg

নিজেদের শততম টেস্ট স্মরণীয় করে রাখার মঞ্চটা তৈরি ছিল আগের দিনই। রোববার আক্ষেপ নিয়ে মাঠ ছাড়তে হয়নি। প্রত্যাশার সঙ্গে প্রাপ্তিরই দেখা হল। কলম্বোর পি সারা স্টেডিয়ামে দ্বিতীয় ইনিংসে জয়ের জন্য মুশফিকদের লক্ষ্য দাঁড়ায় ১৯১ রান। ৬ উইকেট হারিয়ে ঐতিহাসিক জয় তুলে নেয় টাইগাররা। এরই পথ ধরে দুই ম্যাচ টেস্ট সিরিজে ১-১ এ সমতা রেখে শেষ করল সফরকারীরা।

শ্রীলঙ্কার বিপক্ষে এবারই প্রথম টেস্ট জয় পেল টাইগাররা। সব মিলিয়ে টেস্টে এটি নবম জয়। ২০০৫ সালের ১০ জানুয়ারি জিম্বাবুয়ের বিপক্ষে প্রথম জয় পেয়েছিল লাল সবুজরা। তবে নিজেদের শততম টেস্টে জিতে অস্ট্রেলিয়া, পাকিস্তান ও ওয়েস্ট ইন্ডিজের পর অনন্য রেকর্ড গড়ল বাংলাদেশ।

যোগ্য দল হিসেবেই রোববার বাংলাদেশ ৪ উইকেটে হারাল শ্রীলঙ্কাকে। তামিম ইকবালের দুর্দান্ত ব্যাটিংই জয়ের পথ মসৃন করে দিয়েছে। ১২৫ বলে ৭টি চার ও একটি ছক্কায় তিনি করেন ৮২ রান। তবে তার আউটটা দৃষ্টিকটু মনে হল।

সাব্বির-তামিম এদিন গড়েন ১০৯ রানের জুটি। ৪১ রানে ফিরেন সাব্বির। শেষ পর্যন্ত মুশফিক-মেহেদীর ব্যাটে জয় নিয়ে মাঠ ছাড়ে দল। এ যেন দেশের ক্রিকেটে স্মরণীয় এক মূহুর্ত।

ইনিংসে তিনটি করে উইকেট নেন হেরাথ ও পেরেরা। সাম্প্রতিক সময়ে দেশের মাটিতে শ্রীলঙ্কার সবচেয়ে ভয়ঙ্কর এই জুটিকে সামলেই জয় তুলে নিয়েছে বাংলাদেশ। দেশের মাটিতে টানা ছয় টেস্ট জেতা দলটি নামিয়েছে মাটিতে। এখন ওপরে উঠার সময় মুশফিকদের।

সংক্ষিপ্ত স্কোর:-

শ্রীলঙ্কা ১ম ইনিংস: ৩৩৮/১০
বাংলাদেশ: ১ম ইনিংস: ৪৬৭/১০
শ্রীলঙ্কা ২য় ইনিংস: ৩১৯/১০
বাংলাদেশ ২য় ইনিংস: ৫৭.৫ ওভারে ১৯১/৬ (তামিম ৮২, সৌম্য ১০, ইমরুল ০, সাব্বির ৪১, সাকিব ১৫, মুশফিক ২২*, মোসাদ্দেক ১৩, মিরাজ ২*; পেরেরা ৩/৫৯, হেরাথ ৩/৭৫, ডি সিলভা ০/৭, সান্দাকান ০/৩৪, লাকমল ০/৭, গুনারত্নে ০/৪)
ফল: বাংলাদেশ ৪ উইকেটে জয়ী
সিরিজ: ১-১ ব্যবধানে ড্র
ম্যাচসেরা: তামিম ইকবাল
সিরিজসেরা: সাকিব আল হাসান

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *