স্বপ্নের জয়ে বিশ্বকাপ বাংলাদেশের

icc-bd-u-19.jpg
ক্রিকবিডি২৪.কম রিপোর্ট
ঠিক তাই। বাংলাদেশ এখন বিশ্ব চ্যাম্পিয়ন। ভুল শুনেন নি। ভারতকে হারিয়ে ধরা দিয়েছে বিস্ময়কর এক জয়। রবি বিষ্ণুইয়ের লেগ স্পিনে পথ হারিয়েছিল বাংলাদেশ অনূর্ধ্ব-১৯ দল। এরপর পারভেজ হোসেন বীরত্বপূর্ণ এক ইনিংস। অধিনায়কের মতোই লড়লেন আকবর আলী। রুদ্ধশ্বাস ঝড়ানো ফাইনালে ভারত অনূর্ধ্ব-১৯ দলকে হারিয়ে দিল বাংলাদেশ। জিতল যুব বিশ্বকাপের ট্রফি।
বৃষ্টি বিঘ্নিত ম্যাচে বাংলাদেশ ডাকওয়ার্থ ও লুইস পদ্ধতিতে জিতল ৩ উইকেটে।
বৃষ্টির পর নতুন করে খেলা শুরু হলে বাংলাদেশের প্রয়োজন ছিল ৫ ওভারে ৭ রান। ১ ওভার ১ বলেই প্রয়োজনীয় রান তুলে নিয়েছে জুনিয়র টাইগাররা। এবারই প্রথম বিশ্বকাপ ট্রফি জিতল বাংলাদেশ।

দক্ষিণ আফ্রিকার পচেফস্ট্রমে অনুষ্ঠিত ফাইনালে ১৭৭ রান তাড়ায় বাংলাদেশের ইনিংসের ৪১তম ওভার শেষে বৃষ্টি নামে। তখন টাইগারদের স্কোর ৭ উইকেটে ১৬৩। বৃষ্টি থামতে ফের খেলা শুরু হলে তারা নতুন লক্ষ্য পায় ৪৬ ওভারে ১৭০ রান। সাত বলেই জয়ের বন্দরে নোঙর করে টাইগাররা।

এই জয় দিয়ে যেন দুঃস্বপ্নের প্রহর শেষ হলো। জয়ের কাছে গিয়ে হারের স্মৃতি অনেক বাংলাদেশের। সিনিয়র ক্রিকেটে একাধিক ফাইনালে হার দেখেছে বাংলাদেশ। কিন্তু অনূর্ধ্ব-১৯ বিশ্বকাপেই ঠিকই চমক দেখাল। জয়ের নায়ক অধিনায়ক আকবর আলী। সঙ্গে ছিলেন পারভেজ হোসেন ও রকিবুল হাসান।

ফাইনালে টস হেরে ব্যাট করতে নেমে বাংলাদেশের দুর্দান্ত বোলিংয়ের সামনে কুপোকাত হয় ভারত। শরিফুল ইসলাম ও তানজিম হাসান শুরুতেই কোণঠাসা করে ফেলেন প্রতিপক্ষের ব্যাটনম্যানদের। এরমধ্যে যা একটু লড়লেন যশ্বসী জয়সাওয়াল ও তিলক ভার্মা। দুই বাঁহাতি ব্যাটসম্যানের দলকে এনে দেন সম্মানজনক স্কোর। তানজিমের বলে সীমানায় ভার্মার চমৎকার ক্যাচ মুঠোয় জমান শরিফুল। শেষ হয় ৯৪ রানের জুটি।

ভারত তাদের সবশেষ ৯ উইকেট হারায় ৭৪ রানে; ২১ রানে শেষ সাতটি শেষ।

১২১ বলে ৮ চার ও এক ছক্কায় ১২১ রান করেন জয়সাওয়াল। ৪০ রানে ৩ উইকেট নেন অভিষেক দাস। দারুণ বোলিংয়ে দুটি করে উইকেট নিয়েছেন তানজিম ও শরিফুল।

এরপর তানজিম হাসান ও পারভেজের ব্যাটে বাংলাদেশের শুরুটা বেশ ভাল ছিল। কিন্তু প্রতিপক্ষের স্পিনে মাহমুদুল হাসান, তৌহিদ হৃদয়কে ফিরলে চাপে পড়ে দল। এরমধ্যে ৬২ রানে করেন পারভেজ। ১০২ রানে ৬ উইকেট হারিয়ে চাপে থাকা দলকে পথে ফেরান পারভেজ ও আকবর। গড়েন ৪১ রানের জুটি। ৭৯ বলে ৭ চারে ৪৭ রান করেন পারভেজ।
তারপর আকবর আলি ৪৩ রানের ইনিংসে দলকে এনে দেন ঐতিহাসিক জয়। প্রথমবারের মতো দল পেলো বিশ্বকাপ।

সংক্ষিপ্ত স্কোর-

ভারত অনূর্ধ্ব-১৯ দল: ৪৭.২ ওভারে ১৭৭ (জয়সাওয়াল ৮৮, সাক্সেনা ২, ভার্মা ৩৮, গার্গ ৭, জুরেল ২২, বীর ০, আনকোলেকার ৩, বিষ্ণুই ২, সুশান্ত ৩, তিয়াগি ০, আকাশ ১*; শরিফুল ১০-১-৩১-২, তানজিম ৮.২-২-২৮-২, অভিষেক ৯-০-৪০-৩, শামীম ৬-০-৩৬-০, রকিবুল ১০-১-২৯-১, হৃদয় ৪-০-১২-০)
বাংলাদেশ অনূর্ধ্ব-১৯ দল: (লক্ষ্য ৪৬ ওভারে ১৭০) ৪২.১ ওভারে ১৭০/৭ (পারভেজ ৪৭, তানজিদ ১৭, মাহমুদুল ৮, হৃদয় ০, শাহাদাত ১, আকবর ৪৩*, শামীম ৭, অভিষেক ৫, রকিবুল ৯*; কার্তিক ১০-২-৩৩-০, সুশান্ত ৭-০-২৫-২, আকাশ ৮-১-৩৩-০, বিষ্ণুই ১০-৩-৩০-৪, আনকোলেকার ৪.১-০-২২-০, জয়সওয়াল ৩-০-১৫-১)
ফল: ডাকওয়ার্থ ও লুইস পদ্ধতিতে বাংলাদেশ ৩ উইকেটে জয়ী
ম্যাচসেরা: আকবর আলী

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *