প্রতি টেস্টে মুশফিকদের ৬ লাখ টাকা

mushfiq.jpg

ক্রিকবিডি২৪.কম রিপোর্ট

এবার টেস্ট ক্রিকেটকে গুরুত্ব দিয়ে নতুন সিদ্ধান্ত নিয়েছে বাংলাদেশ ক্রিকেট বোর্ড (বিসিবি)। নতুন কেন্দ্রীয় চুক্তিতে তিন ফরম্যাটে খেলা ক্রিকেটারদের বেতন হবে সবচেয়ে বেশি। টেস্টে খেলোয়াড়রা যেন ভালো খেলতে উন্মুখ হয়ে উঠেন এ জন্য ম্যাচ ফি বাড়িয়েছে। ম্যাচ ফি ওয়ানডে ও টি-টুয়েন্টিতেও বেড়েছে।

টেস্টের ম্যাচ ফি বেড়েছে সবচেয়ে বেশি। এক ম্যাচেই সাড়ে ৩ লাখ থেকে করা হয়েছে ৬ লাখ টাকা।

এবার কেন্দ্রীয় চুক্তিতে রাখতে ২২ জন ক্রিকেটারের নাম প্রস্তাব করেছেন নির্বাচকরা। খেলোয়াড়ের সংখ্যাটা আগের চেয়ে অনেক বেশি। বিসিবি এবার নতুন এক নিয়ম করতে যাচ্ছে, সে কারণেই এতজন ক্রিকেটার জায়গা পাচ্ছেন কেন্দ্রীয় চুক্তিতে। সংস্করণভেদে ঠিক হবে খেলোয়াড়দের বেতন।

এরমধ্যে মুশফিকুর রহিম খেলেন তিন সংস্করণ। মাশরাফি বিন মুর্তজা খেলেন শুধু ওয়ানডে। আগের চুক্তি অনুযায়ী দুজনই ‘এ প্লাস’ ক্যাটাগরিতে বেতন পেতেন ৪ লাখ টাকা। বিসিবি নিয়মটা বদলাতে চাইছে।

কে কোন সংস্করণ খেলছেন, সেটির ওপর ঠিক হবে বেতনের অঙ্ক। বিসিবির ক্রিকেট পরিচালনা বিভাগের প্রধান আকরাম খান বলেন, ‘ক্রিকেট পরিচালনা বিভাগের দেওয়া প্রস্তাবটা বিসিবির পরিচালন পর্ষদে অনুমোদন হয়ে গেছে। স্বাভাবিকভাবে এখন যে দুই ধরনের বলে (লাল ও সাদা) খেলবে, সে বেশি বেতন পাবে। এক সংস্করণ খেললে তার বেতন কম হবে। কাল আমরা চূড়ান্ত করব কে কোন ক্যাটাগরি ও কোন কোন সংস্করণের জন্য চুক্তিবদ্ধ হবে। কার বেতন কত হবে।’

টেস্টের ম্যাচ ফি করে দেওয়া হয়েছে ৬ লাখ টাকা। টেস্ট খেলা ক্রিকেটারদের বেতনও হবে বেশি। বিসিবির প্রধান নির্বাচক মিনহাজুল আবেদীন বলেন, ‘বিশ্বের সব বোর্ডেই প্রায় একই পদ্ধতি, সংস্করণভেদে চুক্তি হয় ক্রিকেটারদের সঙ্গে। নতুন নিয়মে আশা করি, লাল বলের প্রতি বেশি আগ্রহ তৈরি হবে খেলোয়াড়দের। টেস্ট ভালো খেলতে চাইবে। শুধু সাদা বল খেলে টেস্টের সমান টাকা পাবে, তা তো হতে পারে না। সবাইকে সিস্টেমের মধ্যে আনার চেষ্টা করছি। টেস্টে ভালো করতেই হবে।’

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *