পাকিস্তানের ক্ষতি ১৯ কোটি!

bcb.jpg

ক্রিকবিডি২৪.কম রিপোর্ট

গত এক দশক ধরেই পাকিস্তানে ছিল না আন্তর্জাতিক ক্রিকেট। কিন্তু এবার দেশে ক্রিকেট ফিরিয়েছে পাকিস্তান ক্রিকেট বোর্ড (পিসিবি)। শুরুতে শ্রীলঙ্কা। এরপর বাংলাদেশ গেল দেশটিতে। তবে এর আগে বাংলাদেশের বিপক্ষে ঘরের মাঠে সিরিজ আয়োজন নিয়ে চরম অনিশ্চয়তায় ছিল পিসিবি। এ কারণে দেশটির বোর্ডের ক্ষতি হয়েছে ২.২৫ মিলিয়ন ডলার বা ১৯ কোটি টাকার বেশি।

বোর্ডের মিডিয়া স্বত্ব নিয়ে দায়িত্বপ্রাপ্ত প্রতিষ্ঠানের সঙ্গে দর-কষাকষিতে নির্দিষ্ট আয় থেকে এ পরিমাণ অর্থ গচ্চা দিতে হয়েছে পিসিবির। ২০১৫ সালে পিসিবি ও ভারতীয় একটি সংস্থার মধ্যে মিডিয়া স্বত্ব চুক্তি হয়েছিল। শ্রীলঙ্কা সিরিজ সম্প্রচার করেই ভারতীয় ঐ সংস্থার দায়িত্ব শেষ। কিন্তু পিসিবি দাবি করেছে আগের চুক্তি অনুযায়ী ২০২০ সালের জুন পর্যন্ত পাকিস্তানের সব খেলা দেখানোর দায়িত্ব তাদের। যে কারণে ২০১৯ সালের সমস্যার শুরু হয়েছে।

এমনিতে জুন পর্যন্ত চুক্তি থাকলে সে অনুযায়ী আরও ৬ মিলিয়ন ডলার পাওয়ার কথা। কিন্তু বাংলাদেশের সঙ্গে তিনটি টি-টোয়েন্টি, দুটি টেস্ট ও এক ওয়ানডে প্রচারের স্বত্ব ওই প্রতিষ্ঠানের, এটা দাবি করে পিসিবি সে অঙ্কটাই চেয়েছিল তাদের কাছে। তিনটি ভিন্ন সফরের হওয়া এ সিরিজের জন্য এত অর্থ দিতে রাজি হয়নি সে প্রতিষ্ঠান। তবে সম্প্রচার প্রতিষ্ঠান দাবি, সিরিজ আয়োজনের জন্য মাত্র ৭ দিন সময় পাওয়া গেছে। সিরিজের প্রচার ঠিকভাবে করা যায়নি আর এর ফলে তারা আর্থিকভাবে ক্ষতিগ্রস্ত হয়ে। তারপরও পাকিস্তান ক্রিকেট বোর্ডকে ৩.৭৫ মিলিয়ন ডলার দিতে রাজি হয়েছে তারা। যে কারণে পিসিবির বোর্ডের ক্ষতি হলো ১৯ কোটি টাকা।

৭ ফেব্রুয়ারি রাওয়ালপিন্ডিতে প্রথম টেস্ট খেলবে বাংলাদেশ ও পাকিস্তান। মঙ্গলবার সন্ধ্যায় পাকিস্তানের পথে দেশ ছেড়েছে বাংলাদেশ দল।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *