ধর্মচর্চা নিয়ে যা বললেন আমলা

amla-1.jpg

ক্রিকবিডি২৪.কম রিপোর্ট

নিয়ম কানুনে কোন ছাড় নেই! ধর্মচর্চায়ও তিনি সবার আদর্শ। দক্ষিণ আফ্রিকার হয়ে খেলতে গিয়ে ক্যারিয়ারে আলাদা একটা অস্তিত্ব দাঁড় করিয়েছেন হাশিম আমলা। ইসলাম ধর্মের সব কিছু মেনে খেলে গেছেন তিনি। এ কারণেই অবসরে যাওয়া এই ক্রিকেটারের ধর্মচর্চা নিয়েও মানুষের আগ্রহের শেষ নেই।

আমলার ব্যাটিংয়ের সাবলীলতা মুগ্ধ করে সবাইকে। দক্ষিণ আফ্রিকার হয়ে টেস্টের দ্বিতীয় সর্বোচ্চ রান সংগ্রাহক (৯২৮২) একইভাবে ধর্মের প্রতি তার নিবেদনও চলে আসে অঅরোচনায়। অবশ্য আমলা নিজে এই দুটোকে একসঙ্গে মেলাতে নারাজ।

২০১৯ সালের আগষ্টে সরে দাঁড়িয়েছেন আন্তর্জাতিক ক্রিকেট থেকে। প্রথমবারের মতো খেলছেন বিপিএলে। আছেন খুলনা টাইগার্সে। বৃহস্পতিবার সিলেট জেলা স্টেডিয়ামে দলের অনুশীলনের ফাঁকে তিনি মুখোমুখি হলেন গণমাধ্যমের।

খেলার সঙ্গে ধর্মচর্চা প্রসঙ্গে ৩৬ বছর বয়সী আমলা বলেন, ‘এই প্রশ্ন আমার অনেক অনেকবার শুনতে হয়েছে। ইসলামের মূল ভিত্তিগুলো খুব সাধারণ এবং আপনাদের প্রায় সবাই সেটি জানে। আমার ব্যাখার প্রয়োজন নেই। ব্যাখ্যা করাও কঠিন। অনেকেই জানতে চান ইসলাম কেমন, ক্রিকেটে ধর্ম কিভাবে সাহায্য করে। আমার কাছে প্রশ্নটি অদ্ভূত লাগে, কারণ সবাই নিজের জীবন সর্বোচ্চ পছন্দ করে। বাকি সবকিছু নিজের মতোই চলে। ক্রিকেটে সাহায্য করা বা না করার ব্যাপার এটি নয়।’

এখানেই শেষ নয়, আমলা আরও বলেন, ‘নিজের বিশ্বাসের জায়গায় আমরা কতটা নিবেদন দিতে পারছি। নিজের ক্যারিয়ার বা জীবনে সেরাটা করতে পারাই আসল। ধর্ম ক্রিকেটে সহায়তা করে বা করে না, এরকম কিছু আমার ভাবনায়ও আসে না। ক্রিকেটে সাহায্য করতে পারে বলেই ইসলামের নানা কিছু করতে হবে, এরকম ভাবি না। সেটি বরং কপটতা হবে। আমি নিজের বিশ্বাসের চর্চা করার চেষ্টা করি সর্বোচ্চ, বাকি সবকিছু নিজের মতোই চলে।’

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *