ঐতিহাসিক টেস্টে কেমন করবেন মুশফিকরা?

Sakib_Mushfiqur.jpg

সেই ঐতিহাসিক টেস্টের সামনে দাঁড়িয়ে বাংলাদেশ। শততম টেস্ট। বুধবার কলম্বোর পি সারা ওভালে বাংলাদেশ সময় সকাল সাড়ে দশটায় শুরু ম্যাচ। শ্রীলঙ্কার বিপক্ষে লড়াই দিয়ে একশতম টেস্ট খেলার অভিজ্ঞতায় সমৃদ্ধ হবে টাইগাররা। স্মরণীয় এই ম্যাচটি সরাসরি সম্প্রচার করবে চ্যানেল নাইন ও টেন ক্রিকেট।

কলম্বোর যে মাঠে নামছে সেখানে রেকর্ড মোটেও ভাল নেই বাংলাদেশের। এখানে আগের তিন টেস্টে ইনিংস ব্যবধানে হেরেছে টাইগাররা। এই ভেন্যুতে ২৫.২ ওভারে মাত্র ৬২ রানে অলআউট হয়েছিল বাংলাদেশ। বাংলাদেশ তাদের ৯৯ টেস্টের ইতিহাসে ৮টি ম্যাচ জিতলেও হেরেছে ৭৬টিতে। ড্র মাত্র ১৫টি।

শততম টেস্টে বাংলাদেশের প্রতিপক্ষ শ্রীলংকা তাদের এমন মাইলফলকে পৌঁছার আগেই জিতেছিল ১৮টি টেস্ট। হার ৩৯টি। ড্র করেছে ৪২ টেস্টে।

কিন্তু বাংলাদেশ দল হিসেবে সাফল্য না পেলেও ব্যাক্তিগত নৈপুন্যে মুগ্ধ করেছে। এই ঔতিহাসিক টেস্ট সামনে রেখে দলের বোলিং কোচ কোর্টনি ওয়ালশ বলছিলেন, ‘বড় কথা, এটা একটা মাইলফলক। এই টেস্টকে স্মরণীয় করে রাখার চিন্তা আমাদের মাথায়ও আছে।’

শততম টেস্ট ম্যাচটি থেকে হঠাৎ ছিটকে গেছেন মাহমুদউল্লাহ রিয়াদ। তার জায়গায় দেখা যেতে পারে ইমরুল কায়েসকে। এমন কী মুমিনুল হকও জায়গা হারাতে পারেন। সেক্ষেত্রে একাদশে আসবেন সাব্বির রহমান। শুভাশিষ রায় কাটা পড়লে উঠে আসবেন তাইজুল ইসলাম।

 

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *