৮২ বছরের পুরনো রেকর্ড ভেঙে ইয়াসিরের ইতিহাস

yasir shah-00

ক্রিকবিডি২৪.কম রিপোর্ট

রেকর্ডের হাতছানি নিয়েই মাঠে নেমেছিলেন ইয়াসির শাহ। ইতিহাস থেকে মাত্র ৫ উইকেট দুরে ছিলেন তিনি। প্রথম ইনিংসে নেন ৩ উইকেট। এরপর আবুধাবি টেস্টে নিউজিল্যান্ডের বিপক্ষে দুটি উইকেট শিকার করতেই উঠে যান ইর্ষনীয় উচ্চতায়। পাকিস্তানের এই স্পিনার ভেঙে দিয়েছেন অনেক পুরনো এক রেকর্ড। সবচেয়ে কম টেস্ট খেলে ইয়াসির শাহ নিয়েছেন ২০০ উইকেট।

বৃহস্পতিবার তিনি ভাঙলেন ১৯৩৬ সালে অস্ট্রেলিয়ার লেগ স্পিনার ক্লারি গ্রিমেটের করা রেকর্ড। ৮২ বছর পর কেউ গড়ল ইতিহাস। এর আগে অজি লেগ স্পিনার গ্রিমেট মাত্র ৩৬ টেস্ট খেলে দুইশ উইকেট ক্লাবে নাম লেখান। দ্বিতীয় বিশ্বযুদ্ধ শুরুর আগেই শেষ তার ক্যারিয়ার। ১৯৩৬ সালে জোহানেসবার্গ টেস্টে দক্ষিণ আফ্রিকার বিপক্ষে ২০০তম উইকেট শিকার করেছিলেন গ্রিমেট। যা ছিল তার ক্যারিয়ারের ৩৬তম টেস্ট।

এবার মাত্র ৩৩ টেস্ট খেলে ২০০ উইকেট ক্লাবে নাম লেখান ইয়াসির শাহ। গড়েন টেস্ট ইতিহাসে দ্রুততম সময়ে উইকেটের ‘ডাবল সেঞ্চুরি’র রেকর্ড। বৃহস্পতিবার কিউইদের বিপক্ষে অাবুধাবি টেস্টে এই ইতিহাস গড়েন পাকিস্তানি এই স্পিনার। তার ২০০তম শিকার রস টেলর।

যদিও সময়ের হিসাবে ইয়াসির শাহ রয়েছেন চতুর্থ দ্রুততম। ৩ বছর ৩৪০ দিনে ২০০তম উইকেট পেয়েছিলেন শেন ওয়ার্ন। অস্ট্রেলিয়্ন কিংবদন্তি শীর্ষে রয়েছেন। ওয়ার্নের চেয়ে ৮দিন বেশি সময় নিয়ে এরপরই ইংল্যান্ডের সাবেক অফ স্পিনার গ্রায়েম সোয়ান। একই দেশের গ্রেট ইয়ান বোথাম ২০০তম উইকেট নিয়েছিলেন ৪ বছর ৩০ দিনে।

টেস্টে দ্রুততম ২০০ উইকেটশিকারি ৫ বোলার-

খেলোয়াড় দল প্রতিপক্ষ সময় ম্যাচ বছর
ইয়াসির শাহ পাকিস্তান পাকিস্তান ৪ বছর ৪২ দিন ৩৩ ২০১৮
ক্ল্যারি গ্রিমেট অস্ট্রেলিয়া দক্ষিণ আফ্রিকা ১০ বছর ৩৫৩ দিন ৩৬ ১৯৩৬
রবিচন্দ্রন অশ্বিন ভারত নিউজিল্যান্ড ৪ বছর ৩২১ দিন ৩৭ ২০১৬
ডেনিস লিলি অস্ট্রেলিয়া ইংল্যান্ড ৪ বছর ৯ দিন ৩৮ ১৯৮০
ওয়াকার ইউনুস পাকিস্তান নিউজিল্যান্ড ৬ বছর ২৩ দিন ৩৮ ১৯৯৫
ডেল স্টেইন দক্ষিণ আফ্রিকা ওয়েষ্ট ইন্ডজ ৫ বছর ১৭৫ দিন ৩৯ ২০১০

 

প্রত্যুত্তর

Your email address will not be published. Required fields are marked *

*

You may use these HTML tags and attributes: <a href="" title=""> <abbr title=""> <acronym title=""> <b> <blockquote cite=""> <cite> <code> <del datetime=""> <em> <i> <q cite=""> <strike> <strong>