মেসির হ্যাটট্রিকে বিশ্বকাপে আর্জেন্টিনা

messi-00000000000

সব অনিশ্চয়তা পেছনে ফেলে রাশিয়া বিশ্বকাপ ফুটবলের টিকিট নিশ্চিত করল আর্জেন্টিনা। ডু অর ডাই ম্যাচে বুধবার জয়ের নায়ক লিওনেল মেসি। সমালোচনার ইতি টেনে হ্যাটট্রিক করে দলকে জেতালেন তিনি। দক্ষিণ আমেরিকা অঞ্চলের বাছাইপর্বের শেষ রাউন্ডে ইকুয়েডরকে ৩-১ গোলে হারিয়ে সরাসরি চূড়ান্ত পর্বে উঠে গেল আর্জেন্টিনা।অবশ্য আরেক ম্যাচে ব্রাজিলের কাছে চিলি হেরে যাওয়ায় এবং কলম্বিয়া-পেরু ম্যাচ ড্র হওয়ায় তৃতীয় হয়ে সরাসরি ২০১৮ সালের বিশ্বকাপে পা রাখল ১৯৮৬ সালের চ্যাম্পিয়নরা।

দারুণ বিপাকে ছিল আর্জেন্টিনা। টানা তিন ড্রয়ের পর শেষ রাউন্ডের আগে ষষ্ঠ স্থানে থেকে মনে হচ্ছিল আর্জেন্টিনা বুঝি আসছে বিশ্বকাপে খেলতেই পারবে না। তারওপর বুধবারের (বাংলাদেশ সময়) ম্যাচটি ছিল সমুদ্রপৃষ্ঠ থেকে প্রায় ২ হাজার ৮৫০ মিটার উঁচুতে। যেখানে২০০১ সালের পর থেকে জয় অধরা হয়েই আছে ডিয়েগো ম্যারাডোনার অনুজদের। কিন্তু এবার একাই দলে পথ দেখালেন মেসি। তিনি যে শুধু ক্লাব ফুটবলেরই রাজা তা নন, জাতীয় দলের হয়েও সেই একই চমক থাকল মেসির খেলায়।

আর্জেন্টিনার জার্সিতে এটি তার চতুর্থ হ্যাটট্রিক। সব মিলিয়ে ৪৪তম।তবে এবারেরটি একেবারেই স্পেশাল। স্রোতের বিপরীতে দাঁড়িয়ে দুঃসময়ে ম্যাজিক দেখালেন তিনি।

যদিও দুর্ভাগ্যবশত ম্যাচের ৩৮ সেকেন্ডের মধ্যে পিছিয়ে পড়ে আর্জেন্টিনা দল। পরে মেসির দ্বাদশ মিনিটে সমতা ফেরান ম্যাচে। এরপর আরো দুটো গোল করেছেন ফিফার সাবেক এই বর্ষসেরা ফুটবলার। এরই পথ ধরে একটা রেকর্ডও রেকর্ড গড়েন তিনি। দক্ষিণ আমেরিকা অঞ্চলের বাছাইপর্বের ইতিহাসে সর্বোচ্চ গোলের রেকর্ডটিও এখন তার। মেসির গোলসংখ্যা এখন ২০। অবশ্য এই রেকর্ড একা মেসির নয়। একইদিন গোল করে তার পাশে বসেছেন উরুগুয়ের সুয়ারেজ।
লাতিন অঞ্চল থেকে ব্রাজিল আগেই বিশ্বকাপ উঠৈ গিয়েছিল। দ্বিতীয় হল লুইস সুয়ারেজের উরুগুয়ে। তৃতীয় আর্জেন্টিনা। চতুর্থ হয়ে সরাসরি বিশ্বকাপে খেলা নিশ্চিত করেছে কলম্বিয়া। পেরু প্লে-অফ খেলে বিশ্বকাপে উঠার সুযোগ পাবে।

Comments

comments

প্রত্যুত্তর

Your email address will not be published. Required fields are marked *

*

You may use these HTML tags and attributes: <a href="" title=""> <abbr title=""> <acronym title=""> <b> <blockquote cite=""> <cite> <code> <del datetime=""> <em> <i> <q cite=""> <strike> <strong>