মাশরাফি-সাকিবদের কোচ হচ্ছেন হেসন!

Mike Hesson2

ক্রিকবিডি২৪.কম রিপোর্ট

বিশ্বকাপের পর থেকেই হেড কোচের চেয়ার ফাঁকা বাংলাদেশের। সে জায়গা পূরণে দ্রুত এগোচ্ছে বাংলাদেশ ক্রিকেট বোর্ড (বিসিবি)। এরইমধ্যে দক্ষিণ আফ্রিকার সাবেক কোচ রাসেল ডমিঙ্গোর সাক্ষাৎকারও নিয়েছে দেশের ক্রিকেটের সর্বোচ্চ সংস্থাটি। পর্যায় ক্রমে এভাবে আরও চার জনের সঙ্গে কথা বলবে বিসিবি। কিন্তু ক্রিকেট বিষয়ক জনপ্রিয় ওয়েবসাইট ক্রিকইনফো জানিয়েছে, বোর্ডের অধিকাংশ সদস্যদেরই নাকি ইচ্ছে নিউজিল্যান্ডের সাবেক কোচ মাইক হেসনকে নিয়োগ দেয়া। সে পথে বেশ এগিয়েছে টাইগার ক্রিকেট বোর্ড।

ক্রিকইনফো আরও জানিয়েছে, কোচ বাছাই করতে পাঁচ জনের সংক্ষিপ্ত তালিকা তৈরি করেছে বিসিবি। যেখানে রয়েছে- নিউজিল্যান্ডের মাইক হেসন, জিম্বাবুয়ের গ্রান্ট ফ্লাওয়ার, ইংল্যান্ডের পল ফারব্রেস ও দক্ষিণ আফ্রিকার রাসেল ডমিঙ্গো ও শ্রীলঙ্কার চণ্ডিকা হাথুরুসিংহের সঙ্গে কথা বলবে বিসিবি।

এরআগে নাকি বিসিবি সাবেক ইংল্যান্ড কোচ অ্যান্ডি ফ্লাওয়ারকে চেয়েছিল। কিন্তু ইংল্যান্ডের সাবেক এ কোচকে দু’বার প্রস্তাব পাঠানোর পরও কোন সাড়া পায়নি দেশের ক্রিকেটের সর্বোচ্চ সংস্থাটি। যে কারণে তাকে বাদ দিয়েই সংক্ষিপ্ত তালিকা তৈরি করেছে দেশের ক্রিকেটের সর্বোচ্চ সংস্থাটি।

মাইক হেসন আন্তর্জাতিক অঙ্গনে বেশ খ্যাতি কুড়িয়েছেন। ২০১২ থেকে গত বছর পর্যন্ত নিউজিল্যান্ড দলের দায়িত্ব পালন করেছেন। গ্রান্ট ফ্লাওয়ার ২০১৪ সালে পাকিস্তান দলের ব্যাটিং কোচের দায়িত্ব নিয়ে ভালোই সামলাচ্ছিলেন। বিশ্বকাপে পাকিস্তানের বাজে পারফরম্যান্সের পর তাকে বরখাস্ত করেছে দেশটির ক্রিকেট বোর্ড (পিসিবি)।

হাথুরুসিংহে অবশ্য ২০১৪ থেকে ২০১৭ পর্যন্ত বাংলাদেশ দলের কোচ ছিলেন। কিন্তু চুক্তির মেয়াদ শেষ হওয়ার আগেই তিনি টাইগার ক্রিকেটকে জানিয়ে দেন আর কোচ থাকবেন না। যে কারণে বিসিবির সঙ্গে তার একটু দুরত্ব বাড়ে। এর আগে জানা গিয়েছিল, বিসিবি সভাপতি ও কয়েকজন পরিচালক হাথুরুসিংহেকে কোচ পদে ফেরাতে আগ্রহী। কিন্তু শ্রীলঙ্কান বোর্ডের সঙ্গে হাথুরুসিংহের চলমান সমস্যায় তাকে ফেরানোর ব্যাপারে দ্বিধায় ভুগছেন বিসিবি পরিচালকেরা, জানিয়েছে ক্রিকইনফো।

ইংল্যান্ডের সাবেক সহকারী কোচ পল ফারব্রেসকে নিয়েও ভাবছে বিসিবি। যদিও গত বছরের মার্চে তিনি বিসিবির প্রস্তাব ফিরিয়ে দিয়েছিলেন।

হেসন অবশ্য আগামীকাল বিসিবিতে সাক্ষাৎকার দেবেন। তার আগে অবশ্য বুধবার দক্ষিণ আফ্রিকার ডমিঙ্গোর সাক্ষাৎকার নিয়েছে বিসিবি। তার বেশ কিছু পরিকল্পনায় সন্তুষ্ট বোর্ড। বিসিবি মিডিয়া কমিটির চেয়ারম্যান জালাল ইউনুস বলেন, ‘সংক্ষিপ্ত তালিকার কোচদের নিয়ে কাজ শুরু করেছি আমরা। আপাতত রাসেল ডমিঙ্গোর সাক্ষাৎকার নেওয়া হলো। সে ভীষণ পেশাদার ও যোগ্যতাসম্পন্ন। বাংলাদেশ ক্রিকেট নিয়ে নিজের ভাবনাগুলো সে আমাদের কাছে উপস্থাপন করেছে। বিসিবি তাতে সন্তুষ্ট। সংক্ষিপ্ত তালিকায় বাকি কোচদের সাক্ষাৎকারও নেওয়া হবে। আগামী কিছুদিনের মধ্যে আরও দুজনের সাক্ষাৎকার নেওয়া হবে এরপর তাদের মধ্য থেকে আমরা পছন্দ করব।’

বিসিবি চাইছে আসন্ন আফগানিস্তানের বিপক্ষে টেস্টে সিরিজের আগে কোচ নিয়োগ দিতে। যে কারণে সংস্থাটি ব্যাপারটি নিয়ে দ্রুত এগোচ্ছে। এরইমধ্যে যা চোখে পড়েছে ক্রিকেট প্রেমিদেরও। তাই আশা করা হচ্ছে হয়তো ১০-১২ দিনের মধ্যেই টাইগারদের নতুন কোচের নাম জানা যাবে।

প্রত্যুত্তর

Your email address will not be published. Required fields are marked *

*

You may use these HTML tags and attributes: <a href="" title=""> <abbr title=""> <acronym title=""> <b> <blockquote cite=""> <cite> <code> <del datetime=""> <em> <i> <q cite=""> <strike> <strong>