প্রস্তুতিটা ভাল হল না মাশরাফিদের

Mashrafe Mortaza

ব্যাটিং উইকেটে এতো কম পুঁজি নিয়ে আসলে লড়াই হয় না। ব্যাটিং স্বর্গে তাইতো বড় ব্যবধানেই হারল বাংলাদেশ। ওয়ানডে প্রস্তুতি ম্যাচে বৃহস্পতিবার টস জিতে ব্যাট করতে নেমে ৪৮.১ ওভারে ২৫৫ রানে অলআউট হয় মাশরাফি বিন মতুর্জার দল। এবার জবাব দিতে নেমে ৪৬.৩ ওভারে ৪ উইকেট হারিয়ে জয়ের বন্দরে নোঙর করে দক্ষিণ আফ্রিকার আমন্ত্রিত একাদশ।

বৃহস্পতিবার ম্যানগাউং ওভালে প্রস্তুতি ম্যাচে টস জিতলে প্রথমে ব্যাট হাতে নিতেন স্বাগতিক দলের ক্রিকেটাররা। কারণ এখানে প্রথম ব্যাট করলে প্রায় চারশ রান তোলা যেতো-এমনটাই বলেছিলেন মাঠের কিউরেটর। কিন্তু সেখানেই কীনা ব্যাট হাতে ব্যর্থতার প্রদর্শনী দেখাল বাংলাদেশের ব্যাটসম্যানরা। টেস্টের সেই দুঃস্বপ্ন যেন কাটছে না। ইনজুরি সেরে না উঠায় এই ম্যাচে দেখা যায়নি তামিম ইকবালকে। তাইতো ইমরুল কায়েস ও সৌম্য সরকার ইনিংস ওপেন করে। অধিনায়ক মাশরাফি বিন মর্তুজা টস জিতে ব্যাট নেয়াটা কাজে লাগাতে পারেনি দু’জন। ৩১ রানে ভাঙ্গে জুটি। সৌম্য ফিরেন ৩ রানে। যদিও ১ রানের মাথায় জীবন পেয়েছিলেন তিনি। তারপর ৩১ বলে ২৭ রানে ফিরে যান ইমরুল।
তারপর লিটন দাস ফিরেন ৮ রানে। মুশফিক ক্রিজে কিছুক্ষণ টিকে তার পথ ধরেন। করেন ২২ রান। ৬৩ রানে ৪ উইকেট দল যখন চাপে তখন সাকিব ও মাহমুদউল্লাহ হাল ধরেন। ৬০ বলে গড়েন ৫৭ রানের জুটি তারা। মাহমুদউল্লাহ ফিরেন ২১ রানে। তারপর সাকিব-সাব্বির গড়েন ৭৬ রানের জুটি। বিশ্রাম শেষে ফিরে সাকিব ৬৭ বলে ৬৮ রান করেন। ৫৪ বলে৫২ রানের ইনিংস আসে সাব্বির রহমানের ব্যাট থেকে। নাসির হোসেন ২৩ বলে ফিরেন ১২ রান করেন।
এরপর ব্যাট হাতে নেমে স্বাগতিকরা অনায়াসে খেলে গেছে। এই উইকেটে যে রান তোলা সহজ সেটা তারা বুঝিয়ে দিয়েছে। এইডেন মার্করাম আর ম্যাথু ব্রিটজ উদ্বোধনী জুটিতেই তুলে ফেলেন ১৪৭ রান। মার্করাম ৮২ রানে ধরেন সাজঘরের পথ। ব্রিটজ করেন ৭১। তারপর জিপি ডুমিনি ৩৪ রানে ফিরে যান। এরপর দলকে নিরাপদে নিয়ে মাঠ ছাড়েন এবিডি ভিলিয়ার্স। তার ব্যাটে ৫০ বলে ৪৩ রান।

এই ম্যাচ শেষে ১৫ অক্টোবর সিরিজের প্রথম ওয়ানডে ম্যাচে দক্ষিণ আফ্রিকার মুখোমুখি হবে মাশরাফির বাংলাদেশ। পরে ১৮ ও ২২ অক্টোবর স্বাগতিকদের সঙ্গে আরো দুটি ওয়ানডে ম্যাচ খেলবে তারা।

সংক্ষিপ্ত স্কোর-
বাংলাদেশ: ৪৮.১ ওভারে ২৫৫/১০ (ইমরুল ২৭, সৌম্য ৩, লিটন ৮, মুশফিক ২২, সাকিব ৬৮, মাহমুদউল্লাহ ২১, সাব্বির ৫২, নাসির ১২, সাইফ ১৩, মাশরাফি ১৭, মুস্তাফিজ ০*; হেনড্রিকস ১/৪০, ফ্রেইলিঙ্ক ২/২৫, সিবোতো ২/৪৯, বুদাজা ২/৪১, মাল্ডার ১/২৫)
দক্ষিণ আফ্রিকা আমন্ত্রিত একাদশ: ৪৬.৩ ওভারে ২৫৭/৪ (মার্করাম ৮২, ব্রিটজ ৭১, ডুমিনি ৩৪, ভিলিয়ার্স ৪৩; মাশরাফি ১/৪৭, নাসির ১/৫২, মাহমুদউল্লাহ ২/১৩
ফল: দ.আফ্রিকা আমন্ত্রিত একাদশ ৬ উইকেটে জয়ী

 

Comments

comments

প্রত্যুত্তর

Your email address will not be published. Required fields are marked *

*

You may use these HTML tags and attributes: <a href="" title=""> <abbr title=""> <acronym title=""> <b> <blockquote cite=""> <cite> <code> <del datetime=""> <em> <i> <q cite=""> <strike> <strong>