তামিম-সৌম্যর শতরানে অনায়াস জয়

tamim soumya

ক্রিকবিডি২৪.কম রিপোর্ট

ওয়ানডে সিরিজের আগে প্রস্তুতিটা দুর্দান্তই হয়েছে মাশরাফি বিন মতুর্জাদের। ওয়েস্ট ইন্ডিজের বড় সংগ্রহের চ্যালেঞ্জে নেমে দল জিতেছে বড় ব্যবধানে। তামিম ইকবাল ও সৌম্য সরকার তুলে নিয়েছেন দুদূান্ত সেঞ্চুরি। তারই পথ ধরে বৃহস্পতিবার বিকেএসপির তিন নম্বর মাঠে ডাকওয়ার্থ ও লুইস পদ্ধতিতে ৫১ রানে জিতেছে বিসিবি একাদশ।

বাংলাদেশকে ৩৩২ রানের চ্যালেঞ্জ দিয়েছিল সফরকারীরা। এরপর জবাবে নেমে ৪১ ওভার শেষে বিসিবি একাদশের স্কোর যখন ৬ উইকেট ৩১৪ তখনই আলোকস্বল্পতায় খেলা বন্ধ হয়ে যায়। এরপর আর খেলা শুরু করা না গেলে ফল নির্ধারিত হয় ডাকওয়ার্থ ও লুইস পদ্ধতিতে। সেই নিয়মে সহজেই ম্যাচটা জিতে নেয় মাশরাফির দল।
যদিও এর আগে ব্যাট করতে নেমে বড় সংগ্রহ গড়ে উইন্ডিজ দল। টস জিতে ব্যাট করতে নেমে কাইরন পাওয়েল ও সাই হোপ দেখে-শুনে খেলেন। পরিস্থিতি বুঝে মাশরাফি বিন মর্তুজা আর রুবেল হোসনকে মোকাবেলা করেছেন দু’জন। কিন্তু পরিস্থির সঙ্গে মানিয়ে এরপরই আক্রমনাত্মক হয়ে উঠে সফরকারী ব্যাটসম্যানরা।

বিসিবি একাদশের স্পিনার নাজমুল ইসলাম অপু ভাঙেন ১০১ রানের উদ্বোধনী জুটি। ৪৯ বলে ৪৩ রান করে ফিরেন কাইরন পাওয়েল। দুই বছর পর ওয়ানডে দলে ফেরা ড্যারেন ব্রাভো ২৪ রান তুলে ধরেন সাজঘরের পথ। শিমরন হেটমায়ার ২৭ বলে দুটি করে ছক্কা-চারে করেন ৩৩ রান।

আর ৮৪ বলে ৬ চার ও তিন ছক্কায় ৮১ রান করেন সাই হোপ। আর ওয়েস্ট ইন্ডিজ ৩৩১ এসে আটকে যায়। এরপর সাত ও আট নম্বরে ব্যাট করতে নামা রোস্টন চেজ ও ফ্যাবিয়েন অ্যালেন দলকে তিনশ ছাড়ানো স্কোর এনে দিয়েছেন। রোস্টন চেজ ৫১ বলে তুলেন ৬৫ রান। অ্যালেন ৩২ বলে ৪৮।

দুটি করে উইকেট নিযেছেন নাজমুল ইসলাম অপু, রুবেল হোসেন ও মেহেদি হাসান রানা। ৮ ওভারে ৩৭ রান দিয়ে একটি উইকেট নেন মাশরাফি।

জবাব দিতে নেমে দুর্দান্ত সূচনা এনে দেন তামিম ও ইমরুল কায়েস। ৯ ওভারে তুলে ৮১ রান। ইমরুল ৫ চারে ২৭ রানে ফিরেন। এরপর তামিম ও সৌম্যর শতরানের জুটি দল পায় জয়ের সুবাস। ৭০ বলে সেঞ্চুরি করেন তামিম। ভাঙে সৌম্যর সঙ্গে ১১৪ রানের জুটি। ৭৩ বলে ১৩ চার ও চার ছক্কায় ১০৭ রান করেন অনেক পর খেলতে নামা তামিম।

এরপর অবশ্য চটজলদি মোহাম্মদ মিঠুন ও আরিফুল হককে হারায় বিসিবি একাদশ। তৌহিদ হৃদয় ও শামিম পাটোয়ারি তেমন কিছু করতে পারেন নি। তবে অধিনায়ক মাশরাফি আর সৌম্য পথ দেখান। ৮৩ বলে সৌম্য অপরাজিত ছিলেন ১০৩ রানে। মাশরাফি ১৮ বলে অপরাজিত ২২ রানে।

এবার আসল লড়াই। ৯ ডিসেম্বর রোববার মিরপুর শেরেবাংলা জাতীয় ক্রিকেট স্টেডিয়ামে শুরু তিন ম্যাচ সিরিজের প্রথম ওয়ানডে।

সংক্ষিপ্ত স্কোর-

ওয়েস্ট ইন্ডিজ: ৫০ ওভারে ৩৩১/৮ (কাইরন পাওয়েল ৪৩, হোপ ৮১, ব্রাভো ২৪, স্যামুয়েলস ৫, হেটমায়ার ৩৩, রভম্যান পাওয়েল ০, চেইস ৬৫*, অ্যালেন ৪৮, পল ২, আমব্রিস ১০*; রুবেল ২/৫৫, মাশরাফি ১/৩৭, রানা ২/৬৫, শাহিন ০/১৮, নাজমুল ২/৬১, শামিম ১/১৬)

বিসিবি একাদশ: ৪১ ওভারে ৩১৪/৬ (তামিম ১০৭, ইমরুল ২৭, সৌম্য ১০৩*, মিঠুন ৫, আরিফুল ২১, তৌহিদ ০, শামিম ৯, মাশরাফি ২২*; রোচ ০/৪৯, টমাস ১/৫৭, চেইস ২/৫৭, বিশু ২/৮১, অ্যালেন ১/১৯)

ফল: ডাকওয়ার্থ ও লুইস পদ্ধতিতে ৫১ রানে জয়ী বিসিবি একাদশ

প্রত্যুত্তর

Your email address will not be published. Required fields are marked *

*

You may use these HTML tags and attributes: <a href="" title=""> <abbr title=""> <acronym title=""> <b> <blockquote cite=""> <cite> <code> <del datetime=""> <em> <i> <q cite=""> <strike> <strong>