অনন্য সম্মান, এমসিসির কমিটিতে সাকিব

shakib ben

সাকিব আল হাসানের হাত ধরে আরো একটি সম্মান পেল বাংলাদেশ। ঐতিহ্যবাহী প্রতিষ্টান এমসিসির ওয়ার্ল্ড ক্রিকেট কমিটিতে জায়গা পেয়েছেন এই অলরাউন্ডার। যেখানে ১৫ সদস্যের এই কমিটিতে আরো রয়েছেন মাইক গ্যাটিং, রিকি পন্টিং, কুমার সাঙ্গাকারা, সৌরভ গাঙ্গুলি, ইয়ান বিশপ ও ব্রেন্ডন ম্যাককালামের মতো আলোচিত সাবেক ক্রিকেটাররা। লর্ডস ক্রিকেট গ্রাউন্ডের স্বত্বাধিকারী সংগঠন এমসিসি বিশ্ব ক্রিকেটের আইন প্রণয়নে নেতৃত্ব দিয়ে আসছে সেই শুরু থেকে।

২০০৬ সালে এমসিসির এই ক্রিকেট কমিটি প্রতিষ্ঠিত হয়েছে। কমিটিতে থাকেন বর্তমান ও সাবেক ক্রিকেটার ও আম্পায়াররা। এই কমিটির সভা হয় প্রতি বছর দুই বার। ক্রিকেটের নানা প্রসঙ্গ নিয়ে আলোচনা করে এই কমিটি। সমসাময়িক ক্রিকেটের আইন-কানুনসহ নানা পরিবর্তন ও ক্রিকেটের ভালো-মন্দ নিয়ে সুপারিশ দেয় ক্রিকেটের সর্বাোচ্চ সংস্থা আইসিসিকে।

তারই পথ ধরে আইসিসি সভায় অনুমোদন সাপেক্ষে বাস্তবায়ন হয় সেই সব আইন। সদ্য ব্যাটের সাইজ থেকে শুরু করে বদলে যাওয়া বেশ কিছু আইনের সুপারি এসেছিল এই কমিটি থেকে। গত ১৮ সেপ্টেম্বর চিঠি দিয়ে ওয়ার্ল্ড ক্রিকেট কমিটির সদস্য হিসেবে নিয়োগ দেওয়ার কথা সাকিবকে জানায় আইসিসি। নতুন কমিটির দায়িত্ব শুরু হবে গত ১ অক্টোবর।

সাকিবদের কমিটির চেয়ারম্যান করা হয়েছে সাবেক ইংল্যান্ড অধিনায়ক মাইক গ্যাটিংকে। বিদায়ী কমিটির চেয়ারম্যান ছিলেন ইংল্যান্ড আরেক সাবেক অধিনায়ক মাইক ব্রিয়ারলি। এই সম্মান পেয়ে উচ্ছসিত সাকিব ফেসবুকে নিজের অফিসিয়াল পেজে লিখেছেন, ‘এমসিসি ওয়ার্ল্ড ক্রিকেট কমিটির পর একটি সম্মানজনক কিছুর সদস্য হতে পেরে আমি সত্যিই নিজেকে সৌভাগ্যবান মনে করছি। আমাকে এমন একটি সম্মান দেওয়ায় কৃতজ্ঞ আমি।’

সাকিবসহ অন্যদের নিয়ে কমিটির প্রথম সভা হবে আগামী ৯ ও ১০ জানুয়ারি, অস্ট্রেলিয়ার সিডনিতে। পরের সভা হবে লর্ডসে আগামী ৬ ও ৭ আগষ্ঠ।

Comments

comments

প্রত্যুত্তর

Your email address will not be published. Required fields are marked *

*

You may use these HTML tags and attributes: <a href="" title=""> <abbr title=""> <acronym title=""> <b> <blockquote cite=""> <cite> <code> <del datetime=""> <em> <i> <q cite=""> <strike> <strong>